আমাদের ক্রিকেট ও T-20 ক্রিকেট

ক্রিকেটে একটা বহুল প্রচলিত প্রবাদ আছে বা একটা থিম আছে তা হলো “টেষ্ট ক্রিকেট ইজ দ্যা বেষ্ট ক্রিকেট”। আর যেটাই বলি না কেন টেষ্ট ক্রিকেটের গুরুত্ব কোন বিশেষণ দিয়েই বোঝানো যাবে না। আর ক্রিকেটে যদি আপনি বিনোদন পেতে চান তাহলে আপনাকে দেখতে হবে T-20 ক্রিকেট। T-20 ক্রিকেট দিয়ে আপনি হয়ত আসল ক্রিকেট বুঝতে পারবেন না তবে ক্ষণিকের স্মার্ট বিনোদন আপনাকে পেতে হলে অবশ্যই T-20 ক্রিকেট দেখতে হবে। আপনি হয়ত বলবেন কেন টেষ্ট ক্রিকেটে কি বিনোদন পাওয়া যায় না যায় অবশ্যই যায় তবে তা পেতে হলে সময় সাপেক্ষ। টেষ্ট ক্রিকেটের বিনোদন পেতে হলে খেলার ভিতরে ঢুকে খেলাটাকে দেখতে হবে। হতে হবে একনিষ্ঠ ক্রিকেটের সমর্থক। যেটা কিনা T-20 ক্রিকেটের বেলায় দেখা দরকার নাই। কিছু সময়ের জন্য দেখলেন শিহরিত হলেন এবং চলে গেলেন। এটাই হলো T-20 ক্রিকেট এবং ক্রিকেটাকে সাধারণ মানুষের কাছে পৌছানোর জন্য সীমিত ওভারের ফরম্যাটগুলোর অবদান অনেক এবং স্পেসিফিক বলতে গেলে T-20 ক্রিকেটের অবদান অনেক বেশি। ক্রিকেটকে আমজনতার কাছে পৌছাতে গেলে আপনি T-20 ক্রিকেটের ক্রেজ অস্বীকার করতে পারবেন না। T-20 ক্রিকেট দিয়ে আপনি হয়ত ক্রিকেটের প্রকৃত কালচার বুঝতে পারবেন না ক্রিকেটাকে প্রকৃতভাবে বুঝতে পারবেন না কিন্তু মজাটা বুঝতে পারবেন। T-20 ক্রিকেট বুঝতে হলে আপনাকে প্রকৃতভাবে ক্রিকেটের সমর্থক হতে হবে না।

খেলাটাকে অনেকে বানিজ্যিক ভাবে ভাবতে চান না এই মতের সাথে অনেকে একমত হবেন আবার অনেকে হয়ত দ্বিমত হবেন। আর ক্রিকেটের কথা যদি বলি সেখানে বাণিজ্যিক চিন্তাভাবনা অন্যান্য অনেক খেলার চেয়ে পিছিয়ে। আপনাকে একটা কথা মনে রাখতে হবে বর্তমান বিশ্বয়ানের যুগে আপনি কোনভাবেই অর্থকে উপেক্ষা করতে পারবেনা। এখন আপনি শখের বশবতী হয়ে ক্রিকেটাকে ভাবতে চাইবেনা। এখানেও পেশা হিসাবে ভাবতে চাইবেন। এটাই বাস্তবতা। আপনাকে পেশাদারিত্ব নিয়ে ভাবতে হবে। বাণিজ্যিকিকরণের বিষয়ের সাথে T-20 ক্রিকেট একটা গুরুত্বপূর্ণ রোল প্লে করে। T-20 ক্রিকেট থেকে আপনি যত সহজে আর্নিং সোর্স খুজে পাবেন সেটা অন্যান্য ফরম্যাট গুলোর চেয়ে অনেক বেশি।

এখন আসি আমাদের T-20 ক্রিকেটে। আসলে আমাদের T-20 ক্রিকেট নিয়ে বলার মতো উৎস খুজে পাওয়া একটু কষ্টকর। এখন হয়ত বলবেন কেন আমাদের কি T-20 ক্রিকেটের দর্শক নেই। আমরা কি T-20 ক্রিকেট খেলি না, আমাদের কি ভালমানের T-20 ক্রিকেটার নাই। অনেকগুলো নাই নাই বললাম কিন্তু এই নাই নাই এর মধ্যে অনেকগুলো ইতিবাচক দিক আছে যে গুলো ধরে আমরা আমাদের T-20 ক্রিকেটকে এগিয়ে নিতে পারি।

আমাদের T-20 ফরম্যাটে সমস্যা যে নাই তা কিন্তু নয় কিন্তু এই সমস্যাগুলো ওভারকাম করার মতো সঠিক পরিকল্পনা তা কি আমাদের আছে। আমরা T-20 ক্রিকেটারকে দিয়ে টেষ্ট খেলছি আর টেষ্ট ক্রিকেটার নিয়ে T-20 ক্রিকেট খেলছি। অন্য দেশের মতো হয়ত পাওয়ার হিটার নেই তবে T-20 ক্রিকেটে ভাল করার মতো ক্রিকেটার কিন্তু আমাদের আছে। শুধু পাওয়ার হিটিং ব্যাটসম্যান দিয়ে যদি ম্যাচ জেতা যেত তাহলে তো সবাই কিন্তু পাওয়ার হিটার খুজে বেড়াত। হ্যাঁ ম্যাচের একটা সময়ে পাওয়ার হিটার থাকলে ম্যাচটা ক্লিয়ার করার জন্য সুবিধা হয় এই যা। সবচেয়ে বেশি দরকার T-20 ক্রিকেটে সেই প্লেয়ারকে যার মধ্যে রয়েছে এক্সটা এনার্জিটিক পাওয়ার প্রয়োজনমাফিক অথ্যাৎ ম্যাচের টেম্পারমেন্ট অনুযায়ী খেলার গিয়ার চেঞ্জ করার ক্ষমতা।

আমাদের T-20 ক্রিকেটের দর্শক যে নেই তা কিন্তু নয় তবে ভাল মান সম্মত T-20 ক্রিকেট টূর্ণামেন্ট আমরা কয়টা করতে পেরেছি তা নিয়ে কিন্তু কথা বলাই যায়। আমাদের ঘরোয় T-20 ক্রিকেট টূর্ণামেন্ট বিপিএল যেভাবে হয় তা অনেক সময় হাস্যরস তৈরী করে যেমন অধিকাংশ ক্ষেত্রে দেখা যায় মানহীন বিদেশী খেলায়াড়, তাদের আধিক্য, গুরুত্বপূর্ণ পজিশনে তাদের খেলানো ইত্যাদি ইত্যাদি। আবার অনেক সময় আমরা এক প্রকার নিজে নিজে একপ্রকার স্বঘোষিত ভাবে প্রকাশ করি আমাদের টূর্ণামেন্ট দ্বিতীয় বিশ্বসেরা টূর্ণামেন্ট। আসলে খেলার মান তো আর মুখে বড় কথা বলে বাড়ানো যায় না খেলার মান বাড়াতে হলে দরকার আমাদের আয়োজকদের মানসম্মত টূর্ণামেন্ট খেলার আয়োজন করা। যা আমরা করতে অনেকটাই ব্যার্থ। হ্যাঁ ব্যার্থতার মাঝেও আবার আশার উপলক্ষ যে পাওয়া যায় না তা কিন্তু নয় করোনাকালীন সময়ে আয়োজিত বঙ্গবন্ধু কাপ T-20 ক্রিকেট কিন্তু আমাদের অনেক কিছুই চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিয়েছে যে মানহীন বিদেশী খেলোয়ড়ের চেয়ে আমাদের দেশি খেলোয়াড় নিয়ে আয়োজিত টূর্ণামেন্ট অনেক বেশি আর্কষণীয় হয়।

বর্তমানে পৃথিবীতে কিন্তু অনেক খেলায় বিভিন্ন পজিশনের জন্য স্পেশালাইজড প্লেয়ার তৈরী করা হয় যে ধারা কিন্তু ক্রিকেটের জন্যও বর্তমানে অনেক দেশই ফলো করছে। আমরা কিন্তু সেই ধারায় এখন প্রবেশ করতে পারিনি। না পারার কারণ হিসাবে আমরা প্রতিনিয়ত যে কথা বলি তা হল আমাদের এত বেশ খেলোয়াড় নেই যে ফরম্যাট অনুযায়ী ভিন্ন খেলায়াড় আমরা তৈরী করতে পারি। এখন প্রশ্ন হুলো যে এতদিন ধরে আমরা খেলছি এখনও যদি আমরা বলি যে আমাদের পাইপলাইনে খেলোয়াড়ের সংকট তাহলে এটা কার ব্যর্থতা বলব আমাদের খেলোয়াড়দের নাকি আমাদের নীতিনির্ধারকদের। যে কোন বিষয়ে উন্নতি করতে হলে যে কাজটা সবার আগে করতে হয় তা হল যোগ্য ব্যাক্তিকে সঠিক জায়গায় বসানো যেটা করতে অনকে সময় আমরা কুন্ঠাবোধ করি।

আমাদের সার্বিক ক্রিকেটের সবচেয়ে বড় সমস্যা হলো কি জানেন সমস্যা হলো আমাদের এক শহর কেন্দ্রিক খেলা আমাদের খেলা যা হয় তা হল স্পষ্ট করে বলতে গেলে ঢাকা কেন্দ্রিক। অন্যান্য শহরে কি আমাদের ক্রিকেট বোর্ড খেলাটাকে ছড়িয়ে দেওয়ার মতো কোন ফলপ্রসু পদক্ষেপ নিতে। অন্যান্য শহরে যে খেলাটা হয় তা হল অনেকটা গাছাড়া মানের খেলা সেই মানহীন ক্রিকেট থেকে ভালমানের ক্রিকেটার বের হওয়া কঠিন। আমাদের সমগ্রদেশে সারাবছর ক্রিকেট চালু রাখার মতো কোন পদক্ষেপ নিতে ক্রিকেট বোর্ডের কোন পরিকল্পনা নিতে এখন অবধি দেখা যায়নি। আমাদের দেশের কয়টি জেলায় নিয়মিত খেলা হয় তার কোন খোঁজ খবর ক্রিকেট বোর্ড এর কাছে আছে বলে আমার মনে হয় না।

আমাদের দেশে T-20 ক্রিকেট অনেক বড় একটি সমস্যা হল আমাদের খেলোয়াড়দের ও আমাদের সংগঠকদের মধ্যে পেশাদারিত্বের অভাব। পেশাদারিত্বের অভাবের কারণে খেলাটাকে অনেক সময় তাদের মধ্যে সিরিয়াসনেসের অভাব দেখা যায়। পেশাদারিত্ব যদি আপনি না দেখাতে পারেন তাহলে T-20 ক্রিকেট বলেন আর অন্য ফরম্যাটের ক্রিকেট বলেন কোন জায়গায় আপনি যুতসই উন্নতি করতে পারবেন না। আর এভাবে আধো আধো ভাবে কতদিন চলবে দর্শক কতদিন আফসোস করে বলবে শেষ হয়েও হইলনা শেষ। এভাবে চলতে থাকলে একদিন দর্শক কিন্তু বিমুখ হয়ে যাবে। যে কোন খেলার সবচেয়ে বড় শক্তি হলো দর্শক আর দর্শক দিন শেষে আশা করে তাদের পছন্দের দলের জয়লাভ। তারা তাদের পকেটের অর্থ খরচ করে যে দলকে সাপোর্ট করতে তারা মাঠে যায় তার বিনিময়ে তারা চায় যে তার দল কলার উচু করে মাঠ ছাড়ুক। যে কোন খেলার প্রাণ হলো তার দর্শক। যে কোন খেলার জনপ্রিয়তা নির্ভর করে সে দেশের দর্শকদের উন্মদনার উপর। দর্শক উন্মাদনা নির্ভর করে খেলার ফলাফলের উপর। খেলার ফলাফল সকল সময় যদি বিপক্ষে যায় তাহলে কিন্তু একসময় দর্শক তাদের মুখ ফিরিয়ে নিবে সেই খেলার উপর থেকে।

পরিশেষে যে কথা গুলো বলতে চাই তা হল পুরো পৃথিবীতে T-20 ক্রিকেটের একটা আলাদা চাহিদা আছে আলাদা একটা জোয়ার আছে পাশাপাশি আমাদের দেশেও আছে। তবে সেই জোয়ারকে কাজে লাগানোর দায়িত্ব কিন্তু আমাদের নিজের। T-20 ক্রিকেট দিয়ে হয়ত ক্রিকেট বোদ্ধার মন ভরবে তবে সাধারণ দর্শকদের মন জয় করতে T-20 ক্রিকেট গুরুত্ব  অপরিসীম। T-20 ক্রিকেট আসল ক্রিকেট না হলেও এর নার্ভ কে বর্তমানে আপনি আর অস্বীকার করতে পারবেনা। তাই একেবারে শেষে যে কথা বলতে চাই প্রত্যেক দেশের মতো আমাদের ও উচিত T-20 ক্রিকেটের জোয়ারকে কাজে লাগিয়ে আমাদের আসল ক্রিকেটকে সামনের দিকে এগিয়ে নিয়ে যাওয়া চেষ্টা চালু থাক।